মনিরুল ইসলাম মুকুল তাঁর ‘শয়তান গ্রহ’ গল্পগ্রন্থে সমাজ ও রাষ্ট্রের নানান অসঙ্গতি তুলে ধরার চেষ্টা করেছেন। শয়তান গ্রহ গল্পগ্রন্থে সমাজ ও রাষ্ট্রের দুষ্টু লোকদের কর্মকান্ডগুলোকে ব্যঙ্গার্থকভাবে ফুটিয়ে তুলতে পিছপা হননি। মনিরুল ইসলাম মুকুলের শয়তান গ্রহ পাঠকের ভাবের বোধদয় খুলে দেবে নিশ্চয়ই ।

ছোটো ছোটো আটটি গল্প নিয়ে শয়তান গ্রহের আত্মপ্রকাশ। আমাদের দেশ ও সমাজে মিথ্যের বীজ বপন হচ্ছে প্রতিনিয়ত । এই বীজের শাখা-প্রশাখা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। আর আমরা চেয়ে চেয়ে দেখছি। এখানে আমি আমরা অসহায় মানুষ। দেশ ও সমাজের চাবিকাঠি যাদের হাতে, তাদের কাছে আমরা নিতান্তই নগন্য। তরুণ এই লেখক তাঁর গল্পগ্রন্থে মানুষের মূল্যবোধের অবক্ষয়কে করুনভাবে আঘাত করেছেন। তিনি আরও দেখিয়ে দিয়েছেন, খারাপ লোকদের মানুষ ভয় পায়, কখনও ভালোবাসে না। উল্টো সমাজ ব্যবস্হা, উল্টো সভ্যতা,আর উল্টো মনুষ্যত্ব রচনায় ব্যস্থ হয়ে পড়েছে শয়তান গ্রহের গল্পের চরিত্রগুলো। লেখক মনিরুল ইসলাম মুকুল বলেন, অন্ধকারে আলো প্রয়োজন। এই আলো হোক সত্যের, সভ্য সভ্যতার, সুন্দর মনুষ্যত্বের। নচেৎ, পৃথিবীর ইতিহাসে অসভ্য জাতি হিসেবে স্থান হবে আমাদের। আর এটা কখনো সভ্য জাতির আত্মপরিচয় হতে পারে না।

উল্লেখ্য, মনিরুল ইসলাম মুকুল এর জন্ম ঠাকুরগাঁও সদর উপজেলার ভাতগাঁও গ্রামে। তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থ ‘শান্ত মেঘে লুকিয়ে তুই'(২০২০), উপন্যাসিকা ‘মৃত্যুর পাণ্ডুলিপি'(২০২১)। তিনি বর্তমানে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে অধ্যয়নরত।